নিয়মাবলী

নিয়মাবলী

হিজিবিজি ওয়েবসাইটে -এ প্রকাশিত যেকোনো কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক কিংবা মন্তব্যের পুরো কপিরাইট ও দায়ভার এর লেখকের, হিজিবিজি কর্তৃপক্ষের নয়। এই ওয়েবসাইটে যে কোনরকম লেখা প্রকাশের ক্ষেত্রে নিচের নিয়মাবলী অবশ্যই মেনে চলতে হবে।

ক) সব ক্ষেত্রে প্রযোজ্য

১) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক ও মন্তব্য সহ যেকোনো লেখাই মার্জিত হতে হবে।

২) কোন রকম সাম্প্রদায়িকতা, ব্যক্তিগত আক্রমণ কিংবা উস্কানিমূলক বক্তব্য প্রকাশ করা যাবে না।

৩) গালাগালি কিংবা অশালীন শব্দের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ।

৪) যেকোনো ধর্মীয় কিংবা সামাজিক মূল্যবোধে আঘাত হেনে কিছু বলা যাবে না।

৫) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুকের মাধ্যমে মাধ্যমে কিংবা আলোচনায় সংবেদনশীল যেকোনো বিষয়ে বক্তব্য উপস্থাপনে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে, যেন তা কোনরকম বিতর্কের উদ্রেক না করে।

৬) নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা করা যাবে না।

৭) দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ কিংবা অন্যান্য জাতীয় চেতনার পরিপন্থী কোন বক্তব্য রাখা যাবে না।

৮) কপিরাইট আইন মেনে চলতে হবে। লেখা কোনভাবেই অন্য কারো লেখার পুরোপুরি কিংবা আংশিক কপি হওয়া চলবে না। লেখার মূল বক্তব্য অবশ্যই লেখকের নিজস্ব হতে হবে।

৯) পর্ণোগ্রাফি কিংবা যৌন-বিষয়ক যেকোনো লেখা এখানে পুরোপুরি নিষিদ্ধ।

১০) পুরোপুরি বিজ্ঞাপনমূলক কোন লেখা প্রকাশ করা যাবে না।

১১) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক কিংবা অন্য যেকোনো লেখার কপি নিজের কাছে রেখে তারপর এখানে প্রকাশ করবেন। এখানে প্রকাশিত কবিতা বা লেখা সবসময় সংরক্ষণ করতে পারার কোনো নিশ্চয়তা আমরা দিচ্ছি না।  কোন কারণে ওয়েবসাইট থেকে আপনার কবিতা বা লেখা মুছে গেলে তার দায়ভার কর্তৃপক্ষ বহন করবে না।

খ) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক প্রকাশে প্রযোজ্য

১) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক অবশ্যই তাদের নিজ নিজ ক্যাটাগরিতে প্রকাশ করতে হবে এবং সাব কেটাগরি দিতে হবে । অন্য কোন ক্যাটাগরিতে প্রকাশ করা হলে দেখামাত্র একাউন্ট ব্যান করা হবে।

২) প্রকাশক শুধুমাত্র তার স্বরচিত কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক প্রকাশ করতে পারবেন। অন্যের কবিতা নিজের নামে এখানে প্রকাশ করা হলে প্রমাণসাপেক্ষে সদস্যের পুরো একাউন্ট ব্যান করে দেয়া হবে।

৩) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুক বিষয়বস্তু নির্বাচনের পূর্ণ স্বাধীনতা আছে প্রকাশকের। তবে যেকোনো বিষয়বস্তুর উপর লেখা কবিতা এখানে প্রকাশের ক্ষেত্রে সীমাবদ্ধতা আছে কিছু।

৪) কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুকে অশালীন বা আপত্তিজনক কোন বক্তব্য বা শব্দ থাকলে তা সরাসরি ব্যান করা হবে। (কোন কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুকে স্পষ্ট ভাষায় যৌন-ক্রিয়া কিংবা যৌনাঙ্গের উল্লেখ থাকলে একে অশ্লীল বলে বিবেচনা করা হবে। সাহিত্য কর্মী বা শিল্প কর্মী হিসাবে যে কেউ তার সাহিত্য কর্ম বা শিল্প কর্মে প্রয়োজনবোধে যৌন-বিষয়ক বক্তব্যের অবতারণা করতে পারেন অবশ্যই, তবে সেটা এই ওয়েবসাইটে প্রকাশ করা যাবে না।)

গ) মন্তব্য প্রকাশে প্রযোজ্য

১) অন্যের লেখায় শুধুমাত্র “ভালো লেগেছে” টাইপের মন্তব্য না করে লেখার সাথে প্রাসঙ্গিক ও অর্থবহ মন্তব্য করুন।

২) প্রয়োজন ছাড়া প্রসঙ্গের বাইরে গিয়ে উত্তর-প্রতি-উত্তরের মাধ্যমে কোন লেখায় আড্ডা শুরু করবেন না।

৩) একই মন্তব্য কপি করে (কিংবা টাইপ করে) অন্যের একাধিক লেখায় প্রকাশ করতে দেয়া হয় না। তবে আপনি আপনার নিজের যেকোনো লেখায় অন্যের মন্তব্যের প্রতি-উত্তরে ধন্যবাদ জ্ঞাপনসূচক একই মন্তব্য কপি করে দিতে পারেন।

৪) একই মন্তব্য কপি করে একাধিক কবিতা ও লেখায় প্রকাশ করতে গেলে প্রকাশের পরিবর্তে সতর্কবার্তা দেখানো হয়। এই বার্তা দেখার পরও কেউ যদি বারবার একই মন্তব্য প্রকাশের চেষ্টা করতে থাকে, তবে দশের অধিক এরকম চেষ্টা করা হলে স্বয়ংক্রিয়ভাবে তার মন্তব্য করার ক্ষমতা ১ দিনের জন্য ব্যান করে দেয়া হয়।

৫) অন্যের কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুকে কিংবা মন্তব্যের মাধ্যমে নিজের কোন কবিতা বা লেখা পড়ার আমন্ত্রণ জানানো যাবে না।

৬) সদস্য ছাড়া অন্য কেউ কোন কবিতা, গল্প, প্রবন্ধ, চিত্রকর্ম, কৌতুকে মন্তব্য করলে তা সরাসরি প্রকাশ করা হয় না। আপনার কবিতা/লেখায় এমন মন্তব্য এলে তার নিচে “প্রকাশ করুন” নামের লিঙ্কে ক্লিক করে তা প্রকাশ করতে পারবেন আপনি। তবে মন্তব্যটি যদি কবিতা/লেখার উপর না হয় এবং বিতর্কমূলক কিংবা অপ্রাসঙ্গিক কোন বিষয়ে হয়ে থাকে, তবে মন্তব্যের নিচের “মুছে ফেলুন” লিঙ্কে ক্লিক করে তা মুছে ফেলতে হবে। তা না হলে মন্তব্যকে কেন্দ্র করে যদি কোন বিতর্ক কিংবা অনাকাঙ্ক্ষিত পরিবেশ তৈরি হয় তবে তার দায়ভার মন্তব্য প্রকাশকারীর উপরও বর্তাবে।

ঘ) আবৃত্তি প্রকাশে প্রযোজ্য

১) ওয়েবসাইটে সরাসরি ভিডিও বা অডিও করে আবৃত্তি পোষ্ট করা যাবে না। ভিডিও বা অডিওটিকে অবশ্যই YouTube বা অন্য কোন সাইটে আপলোড করে তার লিঙ্ক পোষ্ট করতে হবে। অথবা ভিডিও বা অডিওটি আমাদের মেইল (hijibijiofficial2019@gmail.com) করতে পারেন। আমরা সেটাকে আমাদের YouTube Channel এ আপলোড করব এবং আপনাকে শেয়ারিং লিঙ্ক দিব। যা আপনি হিজিবিজি ওয়েবসাইট সহ সকল প্ল্যাটফর্মে শেয়ার করতে পারবেন।

২) আমাদের মেইল করার সময় অবশ্যই নাম পাঠাবেন ।

ঙ) আড্ডাঘরে আড্ডা দেয়ায় প্রযোজ্য

১) প্রতিবার সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করুন।

২) শুধুমাত্র নির্দিষ্ট কারো সাথে ব্যক্তিগত আলাপচারিতার জন্য আড্ডাঘর ব্যবহার করবেন না।

৩) আড্ডার বার্তালাপ উল্লেখিত বিষয়ের সাথে প্রাসঙ্গিক রাখার চেষ্টা করুন।

৪) আড্ডায় কোন বিষয়ে বিতর্কের আবহ সৃষ্টি হলে বিতর্কের বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকুন।

৫) অনর্থক বিতর্ক সৃষ্টিকারীর বার্তার উত্তর দেয়া থেকে বিরত থাকুন।

৬) যে কেউ আপত্তিজনক কিছু বলে থাকলে তার লেখার অংশটুকু কপি করে আমাদের ইমেইলে প্রেরণ করুন।

চ) সদস্যের একাউন্ট প্রসঙ্গে

১) একজন ব্যক্তির এখানে শুধুমাত্র একটি একাউন্ট থাকাই বাঞ্ছনীয়। তবে যদি কোন কারণে একাধিক আইডি রাখার প্রয়োজনীয়তা অনুভব করে থাকেন কেউ, তবে আমাদের অনুমতি সাপেক্ষে আমাদের জানিয়েই কেবল তা করতে হবে।

২) একই কম্পিউটার থেকে একাধিক নামে কেউ লগইন করে থাকলে তা মনিটর করার ব্যবস্থা যোগ করা আছে এই ওয়েবসাইটে। যদি দেখা যায় একই কম্পিউটার থেকে লগইন করে একাধিক নামে কেউ এখানে কোন বিতর্কে উস্কানি দিচ্ছে বা আসরের পরিবেশ অস্থিতিশীল করায় ভূমিকা রাখছে, তবে সব ক’টি আইডিই ব্যান করে দেয়া হবে।

৩) ছদ্মনামে একাউন্ট তৈরি করা এখানে নিষিদ্ধ না হলেও ছদ্মনামটি অর্থবহ ও পরিমার্জিত হতে হবে। আপত্তিজনক নামে কেউ এখানে একাউন্ট তৈরি করলে প্রথমে তাকে এব্যাপারে ইমেইলে জানানো হবে। তার কিছুদিনের মধ্যেও নামটির পরিবর্তন না করলে একাউন্ট ব্যান করে দেয়া হবে।

৪) এখানে যে কেউ একাউন্ট তৈরি করে সাহিত্য বা শিল্প কর্ম প্রকাশ করতে পারবে। তবে আমরা কিশোর ও ছাত্রদের বেশি প্রাধান্য দিচ্ছি ।

এসব নিয়মাবলীর বাইরেও ওয়েবসাইটের নীতি ও লক্ষ্যের সাথে সাংঘর্ষিক মনে হলে প্রয়োজন সাপেক্ষে হিজিবিজি কর্তৃপক্ষ যেকোনো লেখা বা সদস্যের একাউন্ট ব্যান করার অধিকার রাখে। পাশাপাশি প্রয়োজন ও পরিস্থিতি অনুযায়ী এখানে উল্লেখিত নীতি সমূহের যেকোনো রকম পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করার ক্ষমতাও সংরক্ষণ করে হিজিবিজি কর্তৃপক্ষ।